• নরসিংদী
  • বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ;   ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
website logo

নরসিংদীতে জাতীয় শোক দিবস পালিত 


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: সোমবার, ১৫ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৭:৪৯ পিএম
নরসিংদীতে জাতীয় শোক দিবস পালিত 
জাতীয় শোক দিবস পালিত

হলধর দাস: নরসিংদী জেলাব্যাপী যথযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

সোমবার(১৫আগস্ট)সকাল সাড়ে ছটায় নরসিংদী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জয়বাংলা চত্তরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, সিভিল সার্জন ডা: নুরুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল মোতালিব পাঠান প্রমুখ। 

পরে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক জেলা মুক্তিযোদ্ধা সংসদে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। 

বিকেলে নরসিংদী জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় শিল্পকলা একাডেমীতে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি। 
এছাড়া নরসিংদী জেলা আওয়ামী লীগ, যুবলীগ,স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, মহিলা লীগসহ অঙ্গসংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। 

তাছাড়া দিনব্যাপী বিভিন্ন স্কুল-কলেজসহ সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। 

শিবপুর:

আওয়ামীলী,যুবলীগ,ছাত্রলীগ,কৃষকলীগ,শ্রমিকলীগ যৌথভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গণভোজ,দোয়া ও  মিলাদ মাহফিলের আয়োজন করে।  এতে প্রধান অতিথি ছিলেন শিবপুর থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য জহিরুল হক ভূঞা মোহন এমপি। বিশেষ অতিথি ছিলেন শিবপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সামসুল আলম রাখিল,বিশিষ্ট সমাজ সেবক নরসিংদী জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি রোটারিয়ান বশিরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা আজিজুর রহমান খান বুলু মাস্টারসহ আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। 

যোশর ইউনিয়ন পরিষদ কর্যালয় প্রাঙ্গনে ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি হাবিবুর রহমান হেকিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান রাশেল আহমেদ, ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সমীর কুমার বণিকসহ ইউনিয়ন আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, শ্রমিক লীগের নেতৃবৃন্দ। আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে আয়োজিত গণভোজে সকলের মধ্যে মানসম্মত খাবার বিতরণ করা হয়। 

তালেব হোসেন মেমোরিয়াল একাডেমি:

শিবপুরের কামারটেক এলাকায় প্রতিষ্ঠিত ‘তালেব হোসেন মেমোরিয়াল একাডেমি’তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা,আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল এবং পুরস্কার বিতরণ উল্লেখযোগ্য। 

আয়োজিত সকল অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন একাডেমির প্রতিষ্ঠাতা বিশিষ্ট সমাজ নরসিংদী জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক রোটারিয়ান বশিরুল ইসলাম বশির। 

একাডেমি প্রাঙ্গনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি অধ্যাপক তফাজ্জল হোসেন। আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন প্রধান, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য সাংবাদিক হলধর দাস,একাডেমির প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) সজল কুমার পাল প্রমুখ।

আলোচনা সভায়  অষ্টম,নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীরাও আলোচনায় অংশগ্রহণ করে। আলোচনা সভার পর শ্রেণিভিত্তিক চিত্রাংকন বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এবার ভিন্নধর্মী পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কারের মধ্যে ছিল বিভিন্ন ধরনের প্যাকেটজাত খাদ্যদ্রব্যের মধ্যে ছিল- নোডলস্,হরলিক্স,বিস্কুট,  ড্রাই কেক। 
শেষে দোয়া ও মিলাদ মাহফিলের পরে সকলের মধ্যে তবারক বিতরণ করা হয়। 

সবুজ পাহাড় কলেজ: 
শিবপুরের কামারটেক এলাকায় প্রতিষ্ঠিত  সবুজ পাহাড় ডিগ্রী কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল হামদ,নাত,আবৃত্তি,আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল ও পুরস্কার বিতরণ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে মনোজ্ঞ কবিতা আবৃত্তি করেন বাংলা বিভাগের প্রভাষক সালমা রহমান। 
কলেজ মিলনাযতনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট সমাজ সেবক কলেজ গভর্নিং বডির সভাপতি রোটারিয়ান মোঃ বশিরুল ইসলাম। 

আলোচনা সভায় সভাপতি বশিরুল ইসলাম শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ভাগ্যবিনির্মাণে পরম করুণাময় আল্লাহতাআলার উপর নির্ভর করে বসে থাকলে চলবেনা। নিজের ভাগ্য গড়তে সঠিকভাবে শিক্ষা অর্জন এবং পরিশ্রমের মাধ্যমে নিজেকে গড়ে তুলতে হবে। আল্লাহতাআলা রহমতের মালিক। তিনি তোমাদের রহমত দান করবেন। কিন্তু কাজ করতে হবে তোমাকেই। তুমি ভাল করলে তোমার মৃত্যুর পরও তোমাকে স্মরণ রাখবে। যেমন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেশে-বিদেশে আজকে শ্রদ্ধার সাথে স্মরণ করে। 

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলেজ গভর্নিং বডির সাবেক সদস্য ও উপজেলা আওয়ামী লীগের  যুগ্ম-সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন প্রধান, নরসিংদী জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য সাংবাদিক হলধর দাস, সহকারী অধ্যাপক মোক্তার হোসেন, ইংরেজি বিভাগের প্রভাষক মোখলেছ মোল্লা, ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মোশাররফ হোসেন, বাংলা বিভাগের প্রভাষক আলমগীর হোসেন ভূইয়া। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন রসায়ন বিভাগের প্রদর্শক ফারুক মোল্লা। 

আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন বই প্রদান করা
হয়।
 

শোক সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ