• নরসিংদী
  • বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৭ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ;   ০৭ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
website logo

নরসিংদীতে ডিজিটাল উদ্ভাবনী মেলা বুধবার থেকে শুরু


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: সোমবার, ১৪ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:২৭ পিএম
নরসিংদীতে ডিজিটাল উদ্ভাবনী মেলা বুধবার থেকে শুরু
প্রেস ব্রিফিং

হলধর দাস:  অপ্রতিরোধ্য উন্নয়ন অভিযাত্রায় অগ্রসরমান বাংলাদেশকে ২০৩০ সালের মধ্যে ‘মডেল এসডিজি রাষ্ট্র’ এবং ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’-এ রূপান্তরের জন্য সর্বস্তরের অংশীজনের প্রযুক্তিগত দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নাগরিক জীবনকে আরও সহজ ও সমৃদ্ধ করে গড়ে তোলার লক্ষ্যে নরসিংদীতে দুইদিন ব্যাপী ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০২২’ এর আয়োজন করা হয়েছে।

নরসিংদী জেলা প্রশাসন আয়োজিত দুইদিনব্যাপী এ মেলা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তন প্রাঙ্গনে বুধবার (১৬নভেম্বর) থেকে শুরু হবে।  

ডিজিটাল উদ্ভাবনী মেলা উপলক্ষে সোমবার(১৪ নভেম্বর) নরসিংদী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিং এর আয়োজন করা হয়। নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান এতে সভাপতিত্ব করেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আব্দুল্লাহ আল জাকির সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি মোঃ হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক মোঃ হুমায়ূন কবীর শাহ, সাবেক সভাপতি নিবারণ রায়, সাবেক কোষাধ্যক্ষ হলধর দাস প্রমুখ।

নরসিংদীর প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার প্রায় অর্ধশত সাংবাদিক প্রেস ব্রিফিং-এ উপস্থিত ছিলেন।
প্রেস ব্রিফিং-এ জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান বলেন, ডিজিটাল উদ্ভাবনী মেলায় বিষয়ভিত্তিক চারটি পৃথক প্যাভিলিয়ন স্থাপন করা হবে।

প্যাভিলিয়ন-১(উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্ট আপ) এতে উপজেলা পর্যায়ে গত ৯ নভেম্বর২০২২ তারিখ অনুষ্ঠিত ডিজিটাল উদ্ভাবনী মেলাায় বিজয়ী শিক্ষার্থী,শিক্ষা প্রতিষ্ঠান ও উদ্যোক্তাগণ মাধ্যমিক,উচ্চ মাধ্যমিক ও উন্মুক্ত ক্যাটাগরিতে উদ্ভাবনী আইডিয়া ও উদ্যোগ প্রদর্শন করবেন। বিভিন্ন উপজেলা থেকে মনোনীত মোট ১৮টি দল মেলায় তাদের উদ্ভাবনী আইডিয়া/প্রকল্প উপস্থাপন করবে।
প্যাভিলিয়ন-২(ডিজিটাল সেবা)এ প্যাভিলিয়নে জেলা ,উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ডিজিটাল সেবা প্রদানকারী সরকারী-বেসরকারী সংস্থাসমূহ মেলা প্রাঙ্গনে তাঁদের সেবাসমূহ প্রদর্শন,উপস্থাপন এবং প্রযোজ্য ক্ষেত্রে সরাসরি সেবা প্রদান করবেন। ডিজিটাল মাধ্যমে নাগরিকদের সেবা প্রদানকারী মোট ৩৫টি দপ্তর মেলায় অংশগ্রহণ ও সেবা প্রদান করবে।

প্যাভিলিয়ন-৩(হাতের মুঠোয় সেবা) এ প্যাভিলিয়নে ইউনিয়ন ও পৌর ডিজিটাল সেন্টার,পোস্ট ই-সেন্টার,ই-কমার্স ও অন্যান্য আর্থিক সেবা প্রদান প্রতিষ্ঠান এজেন্ট ব্যাংকিং,মোবাইল ব্যাংকিংসহ তাঁদের প্রদত্ত বিভিন্ন অনলাইন সেবা, সেবাসমূহ উপস্থাপন ও সেবা প্রদান করবে। প্রতি উপজেলা থেকে মনোনীত একটি করে মোট ৬টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার এবং সমগ্র জেলা হতে মনোনীত ০৩টি পৌর ডিজিটাল সেন্টার মেলায় সেবা প্রদান করবে।

প্যাভিলিয়ন-৪( শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান)
মেলায় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিসের স্টল থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্থানীয়ভাবে গৃহীত ডিজিটাল কার্যক্রম প্রদর্শন,শিক্ষক বাতায়নের মডেল কনটেন্ট প্রদর্শন, ডাউনলোড ও বিতরণ করা হবে। এছাড়াও এতে বিনামূল্যে অনলাইনে আবেদনের সুযোগ প্রদান এবং অনলাইন ট্রেনিং প্ল্যাট ফর্ম“মুক্তপাঠ” বিষয়ে তরুণ সমাজকে অবহিত করা হবে।

মেলায় বিশেষ হিসেবে এসকল নিয়মিত কার্যক্রম ছাড়াও মেলায় অংশগ্রহণকারী শিশু কিশোর ও তরুণ প্রজন্মের জন্য জেলা প্রশাসন, নরসিংদীর পক্ষ থেকে রয়েছে কিছু বিশেষ আকর্ষণ।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো; বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর হতে আগত ভ্রাম্যমান মহাকাশ জাদুঘর, মিউজুবাস ও ৪-ডি মুভিবাস, মেলা প্রাঙ্গনে স্থাপিত মঞ্চ হতে ড্রোন শো ও রোবট শো, মেলায় স্থাপিত লাইব্রেরি হতে বিজ্ঞানভিত্তিক বই পাঠ, সমগ্র মেলা প্রাঙ্গণব্যাপী ফ্রি ওয়াইফাই জোন, সরাসরি ডিজিটাল কুইজ প্রতিযোগিতা।

এছাড়া,দেশব্যাপী আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিতব্য আইসিটি বিভাগের অনলাইন কুইজ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন সুবিধা মেলা প্রাঙ্গন হতে বিনামূল্যে প্রদান করা হবে। ভবিষ্যৎ প্রজন্মকে বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তিবান্ধব করে গড়ে তোলার লক্ষ্যে জেলা প্রশাসন, নরসিংদী আয়োজিত ডিজিটাল উদ্ভাবনী মেলাকে সফল সার্থক ও অঙশগ্রহণমূলক করে তোলার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।
 

তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান বিভাগের জনপ্রিয় সংবাদ