• নরসিংদী
  • বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০২ ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ;   ০২ ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
website logo

ইরানে অস্কারজয়ী চলচ্চিত্র অভিনেত্রী গ্রেফতার


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৩৮ এএম
ইরানে অস্কারজয়ী চলচ্চিত্র অভিনেত্রী গ্রেফতার
আটককৃত অভিনেত্রী

ডেস্ক রিপোর্ট : ইরানে চলমান বিক্ষোভের বিষয়ে মিথ্যা ছড়ানোর অভিযোগে ইরানি কর্তৃপক্ষ দেশটির বিখ্যাত এক চলচ্চিত্র  অভিনেত্রীকে গ্রেফতার করেছে।

শনিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইরনা’র প্রতিবেদনে বলা হয়েছে, অস্কার বিজয়ী সিনেমা ‘দ্য সেলসম্যান’ এর তারকা তারানেহ আলিদুস্তি, দেশব্যাপী বিক্ষোভ চলাকালীন সংঘটিত অপরাধের জন্য সম্প্রতি মৃত্যুদণ্ডপ্রাপ্ত প্রথম ব্যক্তির সঙ্গে সংহতি প্রকাশ করে ইনস্টাগ্রামে একটি পোস্ট করার এক সপ্তাহ পরে তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

ইরনা’র মিড অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, আলিদুস্তিকে গ্রেপ্তার করা হয়েছিল। কারণ তিনি ‘তার দাবির সঙ্গে সঙ্গতিপূর্ণ কোনও নথি’ দিতে পারেনি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে আলিদুস্তি তার পোস্টে বলেছিলেন, ‘তার নাম ছিল মোহসেন শেখারি। যে সব আন্তর্জাতিক সংস্থা এই রক্তপাত দেখছে এবং ব্যবস্থা নিচ্ছে না, তারা মানবতার জন্য কলঙ্ক।’

তেহরানের একটি রাস্তা অবরোধ এবং দেশটির নিরাপত্তা বাহিনীর একজন সদস্যকে ছুরি দিয়ে আক্রমণ করার জন্য ইরানের একটি আদালতে অভিযুক্ত হওয়ার পর ৯ ডিসেম্বর শেখারিকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর পর থেকে ইরান বিক্ষোভে ফুঁসে উঠেছে। আমিনি দেশটির নৈতিকতা পুলিশ দ্বারা আটক হওয়ার পরে মারা যান। আমিনি’র মৃত্যুকে কেন্দ্র করে শুরু হওয়া এই বিক্ষোভ, ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত ইরানের জন্য সবচেয়ে গুরুতর চ্যালেঞ্জগুলোর মধ্যে একটিতে পরিণত হয়েছে।

ইরানের আরও দুই বিখ্যাত অভিনেত্রী হেঙ্গামেহ গাজিয়ানি ও কাতায়ুন রিয়াহি’কেও সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করার জন্য কর্তৃপক্ষ গ্রেপ্তার করেছিল। পরে অবশ্য দুজনকেই ছেড়ে দেয়া হয়েছে।

ইরানের মানবাধিকার কর্মীদের মতে, বিক্ষোভে কমপক্ষে ৪৯৫ জন নিহত হয়েছেন। এবং এ পর্যন্ত কর্তৃপক্ষ কমপক্ষে ১৮ হাজার ২০০ জনকে আটক করেছে।

এপি/ইউএনবি 

বিনোদন বিভাগের জনপ্রিয় সংবাদ