• নরসিংদী
  • বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৭ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ;   ০৭ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
website logo

নরসিংদীতে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: বুধবার, ১৬ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:০২ পিএম
নরসিংদীতে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
উদ্ভাবনী মেলার উদ্বোধন

স্টাফ রিপোর্টার: 'উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ' এই শ্লোগানকে সামনে রেখে নরসিংদীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা। মন্ত্রী পরিষদ বিভাগ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে নরসিংদী জেলা প্রশাসন দুই দিনব্যাপী এই মেলার আয়োজন করে। 

বুধবার (১৬ নভেম্বর) সকালে জেলা শিল্পকলা মিলনায়তনের সামনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে এবং বেলুন ও পায়রা উড়িয়ে এই মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুল্লাহ আল জাকী’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আলী, মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার ফোরাম'র  জেলা শাখার সভাপতি বীরমুক্তিযোদ্ধা মোতালিব পাঠান, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমানসহ জেলা বিভিন্ন সরকারী দপ্তরগুলোর প্রধান কর্তা ব‍্যক্তিরা।

অপ্রতিরোধ্য উন্নয়ন অভিযাত্রায় অগ্রসরমান বাংলাদেশকে ২০৩০ সালের মধ্যে ‘মডেল এসডিজি রাষ্ট্র’ এবং ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’-এ রূপান্তরের জন্য সর্বস্তরের অংশীজনের প্রযুক্তিগত দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নাগরিক জীবনকে আরও সহজ ও সমৃদ্ধ করে গড়ে তোলার লক্ষ্যে এই মেলার আয়োজন। বুধবার ও বৃহস্পতিবার দুইদিনের এই মেলা খোলা থাকবে প্রতিদিন সকাল  ৯ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

দুইদিনব‍্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলায় বিষয়ভিত্তিক চারটি বিশেষ প্যাভিলিয়ন স্থাপন করা হয়েছে। 

প্যাভিলিয়ন-১: উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্ট আপ,
 প্যাভিলিয়ন-২: ডিজিটাল সেবা, 
প্যাভিলিয়ন-৩: হাতের মুঠোয় সেবা  এবং প্যাভিলিয়ন-৪: শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান। 

এছাড়াও  মেলায় অংশগ্রহণকারী শিশু কিশোর ও তরুণ প্রজন্মের জন্য জেলা প্রশাসন, নরসিংদীর পক্ষ থেকে রয়েছে কিছু বিশেষ আকর্ষণ। 

এরমধ‍্যে উল্লেখযোগ্য  হলো; বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর হতে আগত ভ্রাম্যমান মহাকাশ জাদুঘর, মিউজুবাস ও ৪-ডি মুভিবাস, মেলা প্রাঙ্গনে স্থাপিত মঞ্চ হতে ড্রোন শো ও রোবট শো, মেলায় স্থাপিত লাইব্রেরি হতে বিজ্ঞানভিত্তিক বই পাঠ,  মেলা প্রাঙ্গণ জুড়ে রয়েছে ফ্রি ওয়াইফাই জোন, সরাসরি ডিজিটাল কুইজ প্রতিযোগিতা। মেলা প্রাঙ্গন থেকে বিনামূল্যে আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিতব্য আইসিটি বিভাগের অনলাইন কুইজ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন সুবিধা প্রদান করা হচ্ছে। 

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিগণ মেলায় আগত বিভিন্ন স্টলের প্রকল্প পরিদর্শন করেন। 

মেলায় বিভিন্ন স্কুল, কলেজ ও সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানসহ প্রায় ৭০টি স্টল অংশগ্রহন করে। উদ্বোধনী দিনে স্কুল কলেজের শিক্ষার্থীসহ সকল বয়সী মানুষের পদচারনায় মুখরিত উয়ে উঠে মেলা প্রাঙ্গণ।

তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান বিভাগের জনপ্রিয় সংবাদ