• নরসিংদী
  • বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ;   ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
website logo

নরসিংদীতে দুদিনব্যাপী বিজ্ঞান মেলা সম্পন্ন


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৮:৩৪ পিএম
নরসিংদীতে দুদিনব্যাপী বিজ্ঞান মেলা সম্পন্ন
ছবি প্রতিনিধি

হলধর দাস : জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২২ উপলক্ষ্যে নরসিংদীতে আয়োজিত দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা, বিজ্ঞান অলিম্পিয়াড ও সেমিনার'র সমাপনী অনুষ্ঠান বৃহস্পতিবার(৩১মার্চ)পুরস্কার বিতরণের মধ্যদিয়ে সম্পন্ন হয়েছে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান।

প্রধান অতিথি তাঁর ভাষণে বলেন, পৃথিবীর সবচাইতে বড় ওয়েব পোর্টাল-এর অধিকারী বাংলাদেশ। পৃথিবীতে এখন চলছে ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেবুলেশন। শুরু হয়েছিল ১৮০০ সালে শিল্প বিপ্লবের মধ্য দিয়ে। ১৯৫০ সালে থার্ড রেবুলেশনে কম্পিউটার আবিস্কার হয়েছিল। আমরা অবশ্য একটু পরে শুরু করেছি। তবে এখন আমরা অনেক এগিয়ে গেছি। ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেবুলেশন এর যে আইটেমগুলো আসছে তার একটা আজকে “স্যাম সাং” কোম্পানী সে টেকনোলজি ব্যবহার করছে। সুতরাং আমরা চতুর্থ ইন্ডাস্ট্রিয়াল রেবুলেশনে ঢুকে গেছি।

তিনি বলেন, পৃথিবীর অনেক দেশের চাইতে আমরা এগিয়ে আছি। তোমরা ইউটিউবের মাধ্যমে এগুলো চর্চা করবে। সুতরাং আজকে তোমরা যারা শিক্ষার্থী,তোমাদের মাধ্যমেই আমাদের বাংলাদেশ একদিন পৃথিবীর সেরা দেশে পরিণত হবে। 
প্রধান অতিথি বিজ্ঞান অলিম্পিয়াড, বিজ্ঞান প্রকল্প উপস্থাপনসহ বিভিন্ন বিষয়ে প্রতিযোগিদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। 

পুরস্কার প্রাপ্তদের মধ্যে জেলাব্যাপী জুনিয়র গ্রুপে বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতায় ৫ জনকে পুরস্কৃত করা হয়। এরা হলো; মেধাক্রমে প্রাণ আরএফএল স্কুলের শিক্ষার্থী সাইফ শেখ ফাহিম, নরসিংদী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ফাহিমা ইসলাম মম, রায়পুরার ইসলামপুর উচ্চ বিদ্যালয়ের সাহেদ সরকার, নরসিংদী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের অপরাজিতা দাস ও বেলাব পাইলট মডার্ণ হাইস্কুলের মাহদী মোহাম্মদ।

সিনিয়র গ্রুপের বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতায় বিজয়ী ৫ জন হলো মেধাক্রমে; নারায়নপুর রাবেয়া মহাবিদ্যালয়ের শিক্ষার্থী মো: কামরুল হাসান, একই কলেজের রামিজা পারভীন ও জান্নাতুল ফেরদৌস, নরসিংদীর জামেয়া কাসেমিয়া কামিল মাদ্রাসা শরিফুল ইসলাম ও ডা. নজরুল বিন নূর মহসিন গার্লস্ স্কুল এন্ড কলেজের জান্নাতি আক্তার। 

জেলা পর্যায়ে জুনিয়র গ্রুপের প্রকল্প উপস্থাপন প্রতিযোগিতায় বিজয়ী ৩টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রথম স্থান অর্জন করে প্রাণ আরএফএল পাবলিক স্কুল(প্রকল্পের নাম: অন্ধদের পথ চলার সহায়তা যন্ত্র)। দ্বিতীয় স্থান অর্জন করে বেলাব সরকারী পাইলট মডার্ণ মডেল হাইস্কুল(প্রকল্পের নাম: অটোমেটিক মোশন ট্রিগারড ট্রিট ল্যাম্প) এবং তৃতীয় স্থান অর্জন করে ব্রাহ্মন্দী কামিনি কিশোর মল্লিক সরকারি উচ্চ বিদ্যালয়(প্রকল্পের নাম: স্বয়ংক্রিয় সেচ পাম্প ও সিকিউরিটি সিস্টেম)। 

জেলা পর্যায়ে সিনিয়র গ্রুপের প্রকল্প উপস্থাপন প্রতিযোগিতায় বিজয়ী ৩টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রথম স্থান অর্জন করে স্কলাস্টিকা মডেল কলেজ(প্রকল্পের নাম:(এক্সিডেন্ট ডিটেনশন এন্ড এলার্ট),দ্বিতীয় স্থান অর্জন করে নরসিংদী সরকারি মহিলা কলেজ(প্রকল্পের নাম:(রেইন ডিটেক্টর) এবং তৃতীয় স্থান অর্জন করে পলাশ থানা সেন্ট্রাল কলেজ(প্রকল্পের নাম:(ডিজিটাল রোড মডেল)। 
জেলা পর্যায়ে বিশেষ গ্রুপের প্রকল্প উপস্থাপন প্রতিযোগিতায় বিজয়ী তিন হলেন- প্রথম স্থান: বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি(প্রকল্পের নাম: বিদ্যুৎ ছাড়া স্বয়ংক্রিয় পানির পাম্প),দ্বিতীয় স্থান: মাধবদী সাইন্স এন্ড টেকনোলজি ক্লাব(প্রকল্পের নাম: ফায়ার ফাইটার ড্রোন) এবং তৃতীয় স্থান অর্জন করেন সরকারি আদিয়াবাদ স্কুল এন্ড কলেজের প্রভাষক মো: মাজহারুল ইসলাম খান। 

অতিরিক্ত জেলা প্রশাসক( শিক্ষা ও আইসিটি) আব্দুল্লাহ আল জাকী এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নরসিংদী  নরসিংদী জেলা কৃষি উন্নয়ন  অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোঃ ছাইদুর রহমান, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ও নরসিংদী জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী ও নরসিংদী জেলা শিক্ষা অফিসার গৌতম চন্দ্র মিত্র। 

উল্লেখ্য, এর আগে গত বুধবার দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা, বিজ্ঞান অলিম্পিয়াড ও সেমিনার এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নরসিংদী স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী খন্দকার আসাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুল্লাহ আল জাকী, নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি মো: হাবিবুর রহমান হাবিব। 

্উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেনউন্নয়নের মূলে রয়েছে বিজ্ঞান। পৃথিবীতে যত উন্নয়ন হয়েছে, তার সবটুকুই বিজ্ঞান ও প্রযুক্তি'র ফসল। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ এস এম ইবনুল হাসান ইভেন। স্বাগত বক্তব্য রাখেন নরসিংদী জেলা শিক্ষা অফিসার গৌতম চন্দ্র মিত্র। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নরসিংদী ইন্ডিপেন্ডেট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা। 

মেলায় জেলার ৬টি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিশেষ গ্রুপের পক্ষ থেকে শিক্ষার্থীদের ৪০টি দল তাদের উদ্ভাবনী প্রজেক্ট নিয়ে অংশগ্রহণ করে। মেলায় বিশেষ আয়োজন ছিল বাসে বহনকারী ভ্রাম্যমান বিজ্ঞান যাদুঘর- যা শিক্ষার্থী ও দর্শকদের অধিক আনন্দ উৎসাহ উদ্দীপনা দিয়ে মেলার উদ্দেশ্য ও লক্ষ্যকে সফল করে তুলে।

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের সাবলীল উপস্থাপনায় ছিলেন ভেলানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবি মো: আলতাফ হোসেন রানা। 
 

তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান বিভাগের জনপ্রিয় সংবাদ