• নরসিংদী
  • রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ;   ০৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
website logo

নরসিংদীতে দুইদিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা ও অলিম্পিয়াড সম্পন্ন


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:১৫ পিএম
নরসিংদীতে দুইদিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা ও অলিম্পিয়াড সম্পন্ন

হলধর দাস 'বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি' এই শ্লোগানকে সামনে রেখে মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুইদিনব্যাপী ৮ম জাতীয় বিজ্ঞান মেলা ও অলিম্পিয়াড প্রতিযোগিতার পুসরকার বিতরণ নরসিংদী আইডিয়া হাই স্কুলে সম্পন্ন হয়েছে।

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নরসিংদী সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মেহেদী হাসান কাউছার। মাধ্যমিক উপজেলা শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নরসিংদী সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক পবন চন্দ্র দাস, নরসিংদী ইন্ডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা, সদর উপজেলা একাডেমিক সুপারভাইজার খাদিজাতুল কুবরা।

স্বাগত বক্তব্য রাখেন নরসিংদী আইডিয়া হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মনজিল এ মিল্লাত। 
অন্যান্যের মধ্যে শুভেচ্ছা জ্ঞাপন করেন সাংবাদিক হলধর দাস, সদর উপজেলা প্রশাসনিক কর্মকর্তা মোঃ আবদুল মোতালেব। 

প্রধান অতিথি বলেন, বিজ্ঞানের অবধারিত সম্ভাবনাময় জগতে আজকের ক্ষুদে বিজ্ঞানিরা অবদান রাখতে পারবে বলে আমি বিশ^াস করি। আমি শিক্ষার্থীদের ডিভাইজের সকল ক্ষেত্রে বিচরণ না করে বিজ্ঞান চর্চায় সম্পৃক্ত হওয়ার জন্য আহবান করছি। কারণ বর্তমান যুগ বিজ্ঞানের যুগ। 
আলোচনা শেষে অতিথিবৃন্দ বিজ্ঞান প্রজেক্ট ও বিজ্ঞান অলিম্পিয়াডে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। 

বিজ্ঞান প্রকল্পে সিনিয়র গ্রুপে প্রথম স্থান অধিকার করে নরসিংদী পলিটেকনিক ইন্সটিটিউট, দ্বিতীয় স্থান অধিকার করে নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজ ও তৃতীয় স্থান অধিকার করে আবদুল কাদির মোল্লা সিটি কলেজ। 

বিজ্ঞান প্রকল্পে জুনিয়র গ্রুপের প্রথম স্থান অধিকার করে সাটিরপাড়া কালিকুমার ইন্সটিটিউশন স্কুল এন্ড কলেজ, দ্বিতীয় স্থান অধিকার করে ব্রাহ্মন্দী কামিনী কিশোর মৌলিক সরকারী উচ্চ বিদ্যালয় ও তৃতীয় স্থান অধিকার করে নাছিমা কাদির মোল্লা হাই স্কুল এন্ড হোমস্। 

বিজ্ঞান অলিম্পিয়াডে গ্রুপ ওয়াইজ কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে নাছিমা কাদির মোল্লা হাই স্কুল এন্ড হোমস্, দ্বিতীয় স্থান অধিকার করে সাটিরপাড়া কালিকুমার ইন্সটিটিউশন স্কুল এন্ড কলেজ এবং তৃতীয় স্থান অধিকার করে ব্রাহ্মন্দী গার্লস হাই স্কুল এন্ড কলেজ। 

বিজ্ঞান অলিম্পিয়াডে সিনিয়র গ্রুপের প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পশ্চম স্থান অধিকার করে যথাক্রমে কাদির মোল্লা সিটি কলেজের ছাত্র যথাক্রমে জুনায়েদ আহসান মাহিন, নাইমুল ইসলাম নাফিজ, সানিউজ্জামান আলিফ, জয় সাহা ও জামেয়া কাসেমিয়া মাদ্রাসার ছাত্র নাহিয়ান ইসলাম। 
বিজ্ঞান অলিম্পিয়াডে জুনিয়র গ্রুপে প্রথম স্থান অধিকার করে নাছিমা কাদির মোল্লা হাই স্কুল এন্ড হোমস্ এর শিক্ষার্থী শাহরিয়ার আফ্রাদ সাদনান, দ্বিতীয় স্থান অধিকার করে একই বিদ্যালয়ের আল ওয়াহিদ, তৃতীয় স্থান অধিকার করে একই বিদ্যালয়ের আল ফাহমিদ, চতুর্থ স্থান অধিকার করে ব্রাহ্মন্দী কামিনী কিশোর মৌলিক সরকারী উচ্চ বিদ্যালয়ের ছাত্র মোঃ আতিকুর রহমান মোল্লা এবং পঞ্চম স্থান অধিকার করে নাছিমা কাদির মোল্লা হাই স্কুল এন্ড হোমস্ এর ছাত্র মোবাশির ইসলাম। 

এর আগে, সোমবার (২৯ জানুয়ারি) উপজেলা সদরের আইডিয়াল হাই স্কুল মাঠে সদর উপজেলা প্রশাসন আয়োজিত এ মেলায় ১৪ স্কুল, কলেজের শিক্ষার্থীরা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নরসিংদী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিন ভূঞা। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা সুলতানা নাসরীন এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম আজাদ ও স্বাগতিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মনজিল এ মিল্লাত।

উদ্বোধনী সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা একাডেমিক সুপারভাইজার খাদিজাতুল কুবরা। এসময় বিভিন্ন মিডিয়ার সাংবাদিক ও অভিভাবকমহল উপস্থিত ছিলেন।

অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠান ও ক্লাবের মধ্যে রয়েছেঃ আব্দুল কাদির মোল্লা সিটি কলেজ, নরসিংদী ইনডিপেনডেন্ট কলেছ, ন্যাশনাল কলেজে অব এডুকেশন, সার্টিরপাড়া কালী কুমার ইনষ্টিটিউশন স্কুল অ্যান্ড কলেজ, নরসিংদী সরকারি মহিলা কলেজ, নরসিংদী পলিটেকনিক ইনষ্টিটিউট, ব্রাহ্মন্দী কামিনী কিশোর মৌলিক সরকারি উচ্চ বিদ্যালয়, নাসিমা কাদির মোল্লা হাই স্কুল অ্যান্ড হোমস, নরসিংদী বিয়াম জিলা স্কুল অ্যান্ড কলেজ, নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ব্রাহ্মন্দী গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ, নরসিংদী আইডিয়াল হাই স্কুল, নরসিংদী পাইলট উচ্চ বিদ্যালয় ও  উদ্ভাবনী স্মার্ট বিজ্ঞান ক্লাব।

 

তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান বিভাগের জনপ্রিয় সংবাদ