• নরসিংদী
  • মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ;   ১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
website logo

মনোহরদীতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন 


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩০ পিএম
মনোহরদীতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন 

নিজস্ব প্রতিনিধি: এবারের সাক্ষরতা দিবসে ইউনেস্কো কর্তৃক নির্ধারিত 'পরিবর্তনশীল ও শান্তিপূর্ণ সমাজ গঠনে সাক্ষরতার প্রসার' প্রতিপাদ্যে নরসিংদীর মনোহরদীতে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালন করেছে ইউএসএআইডি।  
মনোহরদীর আহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গত ১০ সেপ্টেম্বর (রোববার) দিবসটি উপলক্ষে মনোহরদী উপজেলা শিক্ষা কর্মখর্তা মোঃ সোহরাব হোসেন ভূঞার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ শহীদুল ইসলাম।

ইউএসএআইডি- এর সবাই মিলে শিখি প্রকল্পের লক্ষ্য হলো সকল শিশুর বিশেষ করে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিখনের সুযোগ বৃদ্ধি করা। বর্তমানে এই বিশ্বায়নের যুগে কার্যকরভাবে যোগাযোগ করার জন্য পড়তে, লিখতে এবং বুঝতে পারার ক্ষমতা থাকাটা অত্যন্ত জরুরী। সাক্ষরতাই একমাত্র হাতিয়ার, যা আমাদের চারপাশের অনুভূতি বুঝতে এবং সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। তাই সরকার ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে দেশকে নিরক্ষরমুক্ত করতে নানা উদ্যোগ  গ্রহণ করেছে।

এরফলে ২০০৯ সালের  স্বাক্ষরতার হার ৫৮.৪ শতাংশ থেকে প্রায় ৭৬.৮ শতাংশে বৃদ্ধি করেছে। 
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর ডিসঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্টের (সিডিডি) থিমেটিক এক্সপার্ট জাহাঙ্গীর আলম এবং ইউএসএআইডি’র সবাই মিলে শিখি প্রকল্পের গভর্নমেন্ট রিলেশনস এডভাইজার মাসুম আহমেদ।

এতে স্বাগত বক্তব্য দেন প্রধান শিক্ষিক জয়বুন্নেছা। 
এসময় প্রধান অতিথি বলেন, ভবিষ্যতে শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদেরও এমন আয়োজনে অংশ নিতে হবে।যাতে সর্বস্তরে সচেতনতা বৃদ্ধি পায়। ক্ষুদে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আহ্বান জানান, যে তারা যেন পড়াশুনা ঠিকভাবে করে এবং আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসে। শিক্ষার মান উন্নয়নে এবং সাক্ষরতা বৃদ্ধিতে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের বিভিন্ন উদ্যোগ নিয়েও বিস্তারিত আলোচনা করেন তিনি। শিশুরা বিভিন্ন রঙ নিয়ে খেলাধুলার পাশাপাশি অন্যান্য আলোচনায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ