• নরসিংদী
  • শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ;   ১৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
website logo

ডিসিদের প্রকল্প পরিবীক্ষণের দায়িত্বাদেশ বাতিল দাবিতে নরসিংদীতে মানববন্ধন


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১০ ফেরুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৪৬ পিএম
নরসিংদীতে মানববন্ধন
নরসিংদীতে মানববন্ধন

হলধরদাস : প্রধানমন্ত্রীর উন্নয়ন রূপকল্প-২০৪১ এর অভিষ্ঠ লক্ষমাত্রা অর্জনের স্বার্থে ডিসিগণকে এডিপিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের দেয়া আদেশ বাতিলের দাবিতে নরসিংদীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।  বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকালে নরসিংদী প্রেসক্লাবের সামনে এমানববন্ধন করেছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) এর নরসিংদী জেলা শাখা। 

বেলা ১১টার দিকে আয়োজিত এ মানববন্ধনে বক্তব্য রাখেন, নরসিংদী এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী খন্দকার আসাদুজ্জামান, সিনিয়র সহকারী প্রকৌশলী মোঃ তোফাজ্জল হোসেন, সদর উপজেলা সহকারী প্রকৌশলী মো: শাহ আলম মিয়াসহ গণপূর্ত প্রকৌশল কার্যালয়ের প্রকৌশলী, শিক্ষা প্রকৌশল কার্যালয়ের প্রকৌশলী, জনস্বাস্থ্য কার্যালয়ের প্রকৌশলীসহ বিভিন্ন দফতরের প্রকৌশলীগণ। 

বক্তাগণ বলেন, গত ১৮ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে সারা দেশের ডিসিগণকে এডিপিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের যে ক্ষমতা দেয়া হয়েছে তা দেশের উন্নয়ন বিরোধি একটা ষড়যন্ত্র বলে আমরা মনে করি। 

এছাড়া প্রকৌশল কার্যক্রম অপ্রকৌশলীদের দিয়ে তদারকি করা এদেশের প্রকৌশলীদের জন্য অপ্রয়োজনীয়, অসম্মানজনক ও অনাকাঙ্খিত। বর্তমানে বিদ্যমান প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়ন প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পাদন হচ্ছে বিধায় অধিদপ্তরগুলোর এডিপি অগ্রগতি অর্জনের হার সন্তোষজনক। উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়ন প্রক্রিয়া বিলম্বিত হওয়াার মূল কারণ ভূমি অধিগ্রহণ যা ডিসিগণের মূল দায়িত্ব। ডিসিগণ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে চিহ্নিত প্রধান অন্তরায় ভূমি অধিগ্রহণে অধিকতর তৎপর হলে প্রকল্প বাস্তবায়ন আরও বেগবান হবে বলে আইইবি মনে করে। উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন কাজে কারিগরী ও পেশাগত জ্ঞানসম্পন্ন অভিজ্ঞ প্রকৌশলী প্রয়োজন। জেলা প্রশাসনের কর্মকর্তাদের প্রকৌশল পেশা উন্নয়ন কাজের ধরণ সম্পর্কে কোন কারিগরী জ্ঞান ও প্রকল্প বাস্তবায়ন সম্পর্কিত কোন অভিজ্ঞতা নেই।

তাই উন্নয়ন কাজে কারিগরি জ্ঞান ও অভিজ্ঞতা বিহীন জনবল দিয়ে প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন করানো হলে মাঠ পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে অনাকাঙ্খিত জটিলতা সৃষ্টি হবে এবং মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়ন রূপকল্প-২০৪১ এর অভিষ্ঠ লক্ষমাত্রা অর্জন ব্যাহত হবে। কাজেই এ আদেশ অনতিবিলম্বে বাতিলের জন্য আমরা জোর দাবি জানাচ্ছি। 

নরসিংদীর খবর বিভাগের জনপ্রিয় সংবাদ