• নরসিংদী
  • বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ;   ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
website logo

ইউক্রেন থেকে পালানো শরণার্থীদের সুরক্ষা প্রদান করবে  ইউরোপীয় ইউনিয়ন


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৩ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৪ পিএম
ইউক্রেন থেকে পালানো শরণার্থীদের সুরক্ষা প্রদান করবে  ইউরোপীয় ইউনিয়ন
ইউরোপ

ডেস্ক রিপোর্ট :  ইউক্রেন থেকে পালিয়ে যাওয়া  শরণার্থীদের জন্য সুরক্ষা প্রদান করবে ইউরোপীয় ইউনিয়ন (ইউ)। এ ছাড়া  রোমানিয়াতে একটি 'মানবিক' কেন্দ্র স্থাপন করার বিষয়টি দ্রুত অনুমোদন করবে বলে আশা করছেন তারা। ইতোমধ্যে শরণার্থীর সংখ্যা ১০ লাখে পৌঁছেছে।

রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে আজ আগ্রাসনের অষ্টম দিনে ইউরোপীয় ইউনিয়ন এসব পদক্ষেপ নিয়েছে। 

ইউরোপীয় ইউনিয়নের স্বরাষ্ট্র মন্ত্রীরা ইউক্রেনের উদ্বাস্তু সমস্যার সমাধান দেয়ার লক্ষ্যে ব্রাসেলসে বৈঠকে যোগ দিচ্ছেন। তারা বলেছেন, বৈঠকে একটি অস্থায়ী সুরক্ষা ব্যবস্থার বিষয়ে রাজনৈতিক সম্মতি আশা করা হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের প্রস্তাবে ইউক্রেন থেকে আসা শরণার্থীদের পরিবারের সদস্যদের  প্রথম বছরের জন্য বসবাসের অনুমতি এবং কাজ ও শিক্ষা গ্রহণের সুযোগ দেয়া হবে। অনুমোদন প্রতি ছয় মাস পর নবায়নযোগ্য।

বর্তমানে ইউক্রেনের নাগরিকরা বায়োমেট্রিক তথ্যযুক্ত পাসপোর্ট নিয়ে তিন মাস পর্যন্ত ইইউ-এর শেনজেন এলাকায় যেতে পারে তবে তাদের সেখানে কাজ করার অধিকার নেই।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরার্ড ডারমানিন বলেছেন, 'সংখ্যাগরিষ্ঠ ইইউ দেশগুলি সম্মত হলে শরণার্থীদের অস্থায়ী সুরক্ষা দেয়ার লক্ষ্যে আইন করা হতে পারে। তবে জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফিসার, এ প্রয়াসকে "একটি দৃষ্টান্তমূলক পরিবর্তন" বলে অভিহিত করেছেন।' ইউরোপীয় ইউনিয়ন  দীর্ঘকাল ধরে তাদের আশ্রয়ের নিয়ম সংস্কারের জন্য কাজ করছেন। 

সূত্র : এএফপি/ বাসস

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ