• নরসিংদী
  • শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ মে, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ;   ২৮ মে, ২০২২ খ্রিস্টাব্দ
website logo

কিয়েভের উত্তরে রুশ সেনাদের ৪০ মাইল দীর্ঘ বহর


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: মঙ্গলবার, ০১ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:২৬ পিএম
কিয়েভের উত্তরে রুশ সেনাদের ৪০ মাইল দীর্ঘ বহর
ছবি সংগৃহীত

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তরে রুশ সেনাবাহিনীর দীর্ঘ বহর দেখা গেছে। 

মার্কিন স্যাটেলাইট ইমেজিং কোম্পানীর ছবি থেকে সোমবার প্রায় ৪০ মাইল দীর্ঘ এ সেনা কনভয় শনাক্ত করা হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস দাবি করেছে, কিয়েভের উত্তরে সেনা সমাবেশ ক্রমাগত বাড়িয়ে যাচ্ছে রাশিয়া। সেখানে রুশ সেনা বাহিনীর প্রায় ৪০ মাইল দীর্ঘ একটি বহর জড় হয়েছে। এর এক দিন আগে বলা হয়েছিল, রুশ সেনাবহরটি ১৭ মাইল দীর্ঘ।
মাক্সারের স্যাটেলাইট চিত্রের উল্লেখ করে বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদনে বলা হয়, আন্তোনভ বিমানবন্দর এলাকার পূর্ব প্রান্তে শত শত সাঁজোয়া যান, ট্যাংক, কামান ও সরঞ্জাম বহনকারী যানের উপস্থিতি শনাক্ত হয়েছে। রাজধানী কিয়েভ থেকে ১৮ মাইল দূরে আন্তোনভের অবস্থান।

এদিকে মাক্সার কেম্পানী আরো বলেছে, বেলারুশের দক্ষিণাঞ্চলে অতিরিক্ত স্থল সেনা মোতায়েন করা হয়েছে। বোমা ফেলার কাজে ব্যবহৃত হেলিকপ্টার ইউনিটও মোতায়েন থাকতে দেখা গেছে সেখানে। ইউক্রেন সীমান্ত থেকে ২০ মাইলেরও কম দূরত্বে বেলারুশের ওই এলাকার অবস্থান।

মাক্সার কয়েক সপ্তাহ ধরেই স্যাটেলাইট চিত্র প্রকাশ করে ইউক্রেন সীমান্তে রুশ সেনা সমাবেশ শনাক্ত করার দাবি করে আসছে।  তবে নিরপেক্ষভাবে ছবিগুলোর সত্যতা যাচাই করা যায়নি।

এদিকে বার্তা সংস্থা এএফপি কূটনৈতিক ও নিরাপত্তা দুটি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে, ইউক্রেনে মস্কোর নতুন সামরিক অভিযান অত্যাসন্ন।

ইউক্রেনের আর্মি জেনারেল স্টাফ কর্মকর্তা তার ফেসবুক পেজে বলেছেন, গত ২৪ ঘন্টায় রাশিয়া সেনা সমাবেশ বাড়িয়েছে। রাজধানী কিয়েভ ও অন্যান্য বড় শহরগুলো ঘিরে ফেলা হয়েছে। তারা কিয়েভসহ অনান্য বড় শহরের নিয়ন্ত্রণ নিতে চাচ্ছে।
গত বৃহস্পতিবার রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। কিয়েভসহ বিভিন্ন শহরে হামলা অব্যাহত রাখার মধ্যেই  সোমবার ইউক্রেন-বেলারুশ সীমান্তে আলোচনায় বসেছিলেন রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা। ইউক্রেন হামলা বন্ধের আহ্বান জানিয়েছিল। কিন্ত  এ বিষয়ে কোনো সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়েছে।

আলোচনা চালিয়ে যাওয়ার বিষয়ে উভয়পক্ষ একমত হয়েছে। তবে পরবর্তী আলোচনা কবে হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।

সূত্র : এএফফি/ বাসস

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ