• নরসিংদী
  • বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৭ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ;   ০৭ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
website logo

নরসিংদীতে মা দুর্গাকে বিদায় দিলেন ভক্তরা


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৩৬ পিএম
নরসিংদীতে মা দুর্গাকে বিদায় দিলেন ভক্তরা
সিঁদুর পড়িয়ে দিচ্ছেন ভক্তরা

স্টাফ রিপোর্টার: পূজা-অর্চনা, অঞ্জলী, দর্পণ বিসর্জন শেষে সিঁদুর খেলার মধ্য দিয়ে নরসিংদীতে সনাতন ধর্মাবলম্বীদের ৫ দিনের শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি হয়েছে। বুধবার (৫ অক্টোবর) সকাল থেকে ধর্মীয় নানা আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে দশমী পূজা শেষ হয়। এরপর সনাতন ধর্মের প্রথা অনুযায়ী হাতে অপরাজিতা বাঁধা ও সিঁদুর খেলার মাধ্যমে বিসন্ন মনে ভক্তরা দেবী মহামায়াকে বিদায় জানান।

ভক্তরা জানান, ‘আসছে বছর আবার হবে’ এই আহ্বানে বিদায়ের ঘণ্টা বেজেছে। তাই দেবী মাকে একবার দর্শন করে শান্তির পরশ নিয়ে ঘরে ফিরবেন— এই আশায় আবালবৃদ্ধবণিতা নরসিংদীর বিভিন্ন পূজামন্ডপগুলোতে ভিড় জমান। সিঁদুর খেলায় মেতে ওঠেন মন্ডপে উপস্থিত সধবা নারীরা। মাকে বিদায় দিয়ে তাদের মন খারাপ হলেও এই সিঁদুর খেলার মধ্যদিয়ে তাদের সেই বিষন্নতা কাটাতে নেচে-গেয়ে আনন্দ উল্লাস করে। এসময় মন্ডপে মন্ডপে ধ্বনিত হয় “বলো দুর্গা মা কি… জয়”।

সদবা নারীরা স্বামীর দীর্ঘায়ু কামনা করে প্রার্থনা করছেন যেন শাঁখা-সিঁদুর নিয়ে বেঁচে থাকতে পারেন। মায়ের কাছে প্রার্থনা করেন— যেন প্রতি বছর এমনিভাবে তারা আনন্দের সাথে মাকে বরণ ও বিদায় জানাতে পারেন।

সকল আচার অনুষ্ঠান শেষে রাত রাতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটে। দুর্গতিনাশিনী মাকে বিদায় দিয়ে বিষন্ন মনে ঘরে ফিরবেন সবাই। মিলিত হবেন আত্মীয় স্বজনের সাথে শুভেচ্ছা বিনিময়ের জন্য।

ধর্ম বিভাগের জনপ্রিয় সংবাদ