• নরসিংদী
  • শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ মে, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ;   ২৮ মে, ২০২২ খ্রিস্টাব্দ
website logo

জেনে নিন গাড়ির টায়ারের রং সবসময় কালো হয় কেনো


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: বুধবার, ০৯ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:১১ পিএম
জেনে নিন গাড়ির টায়ারের রং সবসময়  কালো হয় কেনো
ছবিটি কপিরাইটের আওতায় আসতে পারে

লাইফস্টাইল ডেস্ক 

যে কোনো গাড়ির টায়ারের রং সবসময়ই কালো হয়ে থাকে । অথচ প্রথম তৈরি সাদাই ছিল। কিন্তু এখন কালো হয় কেন! কখনও কি কেউ ভেবেছেন গাড়ির টায়ারের রং কালো হয়  কেনো? আসলে টায়ারের  কাঁচামাল অর্থাৎ ল্যাটেক্স বা রাবার কিন্তু সাদা রঙের হয়।  যখন টায়ার তৈরি হয়ে আসে তখন সেটি কালো রঙের হয়।

১৮৯৫ সালে টায়ার যখন প্রথম তৈরি করা হয়েছিল  তখন কিন্তু সাদাই ছিল টায়ারের রং। তাহলে এখন কেন কালো? হয়তো এটা অনেকেই বলবেন যে, রাস্তার ধুলো, বালি, ময়লা এবং কাদা যেহেতু টায়ারে লাগে তাই কালো রংকেই বেছে নেওয়া হয়েছে। কিন্তু না! এর পেছনে যে কারণ রয়েছে, তা শুনলে হয়তো অবাক হবেন।

টায়ারের স্থায়িত্ব বাড়াতে এবং টেকসই করতে রাবারের সঙ্গে কার্বন ব্ল্যাক মেশানো হয়। তাছাড়া দীর্ঘ দিন ধরে গাড়ি বা সাইকেল চালাতে চালাতে টায়ারের গ্রিপ খয়ে যায়, রাস্তার সঙ্গে ঘর্ষণে গরম হয়ে ওঠে। ফলে যেকোনো মুহূর্তে টায়ার ফেটে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে। কিন্তু কার্বন ব্ল্যাক টায়ারের তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

এ ছাড়াও সূর্যের অতি বেগুনি রশ্মি টায়ারের রাবারকে দ্রুত শক্ত করে দেয়। ফলে টায়ারের স্থায়িত্ব কমে যায়। কিন্তু কার্বন ব্ল্যাক অতি বেগুনি রশ্মির হাত থেকে টায়ারকে বাঁচিয়ে রাখে। টায়ারকে দীর্ঘস্থায়ী করতে কালো রং করা হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

সূত্র: আনন্দবাজার

লাইফস্টাইল বিভাগের জনপ্রিয় সংবাদ