• নরসিংদী
  • বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ;   ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
website logo

জেনে নিন বাড়িতে দই বানানোর কৌশল


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৩৪ পিএম
জেনে নিন বাড়িতে দই বানানোর কৌশল
দই, ছবি সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক : টক কিংবা মিষ্টি দই অনেকেরই পছন্দের খাবার। দই পছন্দ করেন না- এমন মানুষের সংখ্যা খুব কম।

খাবার শেষে একটু টক বা মিষ্টি দই কার না খেতে মন চায়। তাই মিষ্টির দোকানগুলোয় সব রকমের দইয়ের চাহিদাও বিপুল। দই খেতেও সুস্বাদু আর প্রচুর ক্যালসিয়াম থাকার জন্য হাড়ের জন্যও উপকারী। খুব সহজেই বাড়িতেই বানিয়ে নেওয়া যায় মিষ্টি দই।

যেভাবে বানাবেন মিষ্টি দই-

উপকরণ: হাফ কাপ টক দই, ৪ কাপ দুধ, হাফ কাপ পরিমাণ চিনি। ক্যারামেল বানানোর জন্য ১/৪ কাপ চিনি।

কীভাবে বানাবেন: প্রথমেই একটি বাটির ওপর একটি ছাকনি বসিয়ে হাফ কাপ পরিমাণ টক দই ছাকনির ওপর দিয়ে দিন। এতে দই থেকে অতিরিক্ত জল বেরিয়ে নিচের বাটিতে জমা হবে। এবার গ্যাস জ্বালিয়ে তাতে একটি কড়াই বসান, কড়াইতে ৪ কাপ পরিমাণ দুধ দিয়ে দিন। দুধ ফুটতে শুরু করলে
আঁচ একটু কমিয়ে নাড়তে থাকুন। ৪ কাপ পরিমাণ দুধ এই ভাবে ঘন করে ৩ কাপ পরিমাণ করে নিন। এবার ক্যারামেল বানানোর জন্য অন্য একটি পাত্রে ১/৪ কাপ চিনি ও ৩-৪ টেবিল চামচ জল দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন।

দেখবেন কিছুক্ষণ পর চিনি গলে গিয়ে জলের সঙ্গে মিশিয়ে সোনালী রঙের ক্যারামেল তৈরি হয়েছে। ক্যারামেল তৈরি সময় ক্রমাগত নেড়ে যাওয়া প্রয়োজন, নইলে পুড়ে যেতে পারে। এরপর ঘন করে রাখা দুধ থেকে এক কাপ দুধ নিয়ে ক্যারামেল এর মধ্যে মিশিয়ে দিন। এবার মেশানো হয়ে গেলে ক্যারামেল। মেশানো দুধ বাকি দুধে ঢেলে ভালো করে মেশান। এবার দুধটা সম্পূর্ণ ঠাণ্ডা করুন। এবার জল ঝরানো টক দই একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার তাতে অল্প দুধের মিশ্রণটি দিয়ে আরেকবার ভালো করে ফেটিয়ে নিন।

এবার দুধ ওই দইয়ের মিশ্রণ বাকি দুধের মধ্যে ঢেলে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার কয়েকটা প্লাস্টিকের কাপ নিয়ে সবকটা কাপ সমান পরিমাণ মিশ্রণ ঢেলে দিন। এবার একটা প্যানে একটা স্ট্যান্ড বসিয়ে ঢেকে ৫ মিনিট প্রি হিট করে নিন। একটা মোটা কাপড় নিয়ে স্ট্যান্ডের ওপর ছড়িয়ে দিন। এবার কাপগুলি একটি থালায় বসিয়ে থালাটি ওই কাপড়ের ওপর বসান। এবার প্যানটা ঢাকা দিয়ে দিন। গ্যাস একদম কমিয়ে দিয়ে ১ ঘণ্টা জাল দিন । ব্যস তৈরি  হয়ে গেলো মিষ্টি দই। 

লাইফস্টাইল বিভাগের জনপ্রিয় সংবাদ