• নরসিংদী
  • বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০২ ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ;   ০২ ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
website logo

ভ্রমণে গেলে সাথে কী কী রাখবেন তা জেনে নিন


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৪০ এএম
ভ্রমণে গেলে সাথে কী কী রাখবেন তা জেনে নিন
ছবি : সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: এখন শীতকাল। শীতের সময় ভ্রমণপ্রিয় মানুষের মন চাঙ্গা ওঠে ভ্রমণে যাওয়া জন্য।

এছাড়া বছরের যে কোনও সময় ছুটি পেলেই বেরিয়ে পড়েন ঘুরতে। কখনও সঙ্গে থাকে পরিবার, আবার ছুটি কাটাতে একাও চলে যান অনেকে।

শীতের আমেজ গায়ে মেখে কোথাও বেরিয়ে পড়ার মজাটাই আলাদা। হাতে হয়তো মাত্র ২ দিনের ছুটি।

অল্প সময়ের জন্য হলেও অনেকেই বেরিয়ে পড়েন বিভিন্ন দর্শনীয় স্থানের উদ্দেশে। তবে মাঝেমাঝেই এমন বেড়াতে চলে গেলে রোজের নিয়মগুলি একটু ব্যাহত হয়।

শরীরের উপরেও ধকল যায়। বেড়াতে গেলে মন ভাল থাকে ঠিকই, একই সঙ্গে শরীরেরও তো যত্ন নেয়া জরুরি। ঘন ঘন বেড়াতে গেলে কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

১) বেড়াতে গিয়ে পানি খাওয়ার কথা ভুললে চলবে না। যে পরিবেশেই যান, শরীরের আর্দ্রতা বজায় রাখা জরুরি। নিজের কাছে সব সময় একটি পানির বোতল রাখুন। প্রতি ১৫ মিনিট অন্তর পানি খান। শরীরে পানির ঘাটতি তৈরি হলে চলবে না। ঘুরতে গিয়ে চনমনে থাকতে বেশি করে পানি খাওয়া জরুরি।

২) গাড়ি করে কোথাও যাচ্ছেন, মাঝপথে গাড়ি দাঁড় করিয়ে চা খান অনেকেই। এতে শরীরে চাঙ্গা ভাব এলেও, দীর্ঘক্ষণ গাড়িতে বসে থাকলে বমি পেতে পারে। বিমানে ওঠার ঘণ্টা খানেক আগে চা, কফি না খাওয়াই ভাল।

৩) হোটেল বুক করার আগে সেখানে জিম আছে কি না, খোঁজ নিন। না থাকলে সঙ্গে নিয়ে নিতে পারেন যোগাসন করার ম্যাট। বেড়াতে গিয়েও শরীরচর্চা বন্ধ করলে চলবে না। রাতে ঘুমোতে যাওয়ার আগেও হালকা কিছু ব্যায়াম করে নিতে পারেন।

৪) বাইরে ঘুরতে যাওয়ার আগে হোটেলে রাতের খাবারের অর্ডার করে যান। আপনার ফিরে আসতে দেরি হতে পারে। বলা থাকলে ফিরে এসে অন্তত কী খাবেন তা ভাবতে হবে না। খাবারটি যেন ঘরেই পাঠিয়ে দেয়, সেটাও বলে যান। এতে আপনার সুবিধা হবে।

এছাড়া সাথে পুষ্টিকর কিছু শুকনো খাবারও। রাখতে পারেন। এতে আপনার অনেক সুবিধা হবে। কারণ অনেক সময় রাস্তাঘাটে খাবারের কিছু না পেলে আপনার সাথে যা আছে তা খাবেন। 

সূত্র : ঢাকা রিপোর্ট ২৪.কম

লাইফস্টাইল বিভাগের জনপ্রিয় সংবাদ