• নরসিংদী
  • রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ;   ০৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
website logo

নরসিংদীতে অবৈধ বালু উত্তোলনের সরঞ্জাম জব্দ 


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৩২ পিএম
নরসিংদীতে অবৈধ বালু উত্তোলনের সরঞ্জাম জব্দ 

স্টাফ রিপোর্টার: নরসিংদীতে পৃথক দুটি অভিযানে অবৈধ বালু উত্তোলনে ১টি চুম্বক ড্রেজার ও ১টি সেলু মেশিন জব্দ করা হয়েছ। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) নরসিংদী রায়পুরা উপজেলায় মেঘনা নদীতে এবং বেলাব উপজেলার কাকন নদী থেকে ওই দুটি মেশিন ‌জব্দ করা হয়। 

মঙ্গলবার বিকেলে রায়পুরা উপজেলায় মেঘনা নদীর তীর ঘেঁষে চাঁনপুর ইউনিয়নের চাঁনপুর গ্রাম থেকে অবৈধ বালু উত্তোলনের সময় করে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ব্রাহ্মণ আদালত পরিচালনা করে 

রায়পুরা থানা ও মির্জারচর নৌ পুলিশ ফাঁড়ির পুলিশ সদস্যদের সহযোগিতায় উপজেলা সহকারী কমিশনার ভূমি মো শফিকুল ইসলাম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে চুম্বক ড্রেজার মেশিন জব্দ করেছে।

ড্রেজার জব্দের বিষয়টি নিশ্চিত করেন উপজেলা সহকারী কমিশনার ভূমি মো শফিকুল ইসলাম বলেন, জব্দকৃত ড্রেজারটি আটক করে উপজেলার পান্থশালা ঘাটে নিয়ে আসা হয়েছে।

জানা যায়, জেলা প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে প্রতিনিয়ত কতিপয় প্রভাবশালী ড্রেজার মালিকরা রায়পুরা সীমানায় অবৈধ বালু উত্তোলন করে আসছে। মঙ্গলবার বিকেলে ড্রেজার দিয়ে উপজেলা চাঁনপুরের মেঘনা নদীর পাড় ঘেসে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছিল। পরে জব্দকৃত ড্রেজারটির মালিক পাওয়া না যাওয়ায় ড্রেজার আটক করে উপজেলার পান্থশালা ঘাটে নিয়ে আসা হয়।
গত কয়েকমাসে অবৈধ বালু উত্তোনের দায়ে অবৈধ ড্রেজার মালিক সুলতানকে দশ লাখ টাকা জরিমান করেন উপজেলা প্রশাসন। এরপরও থেমে নেই বালু উত্তোলন।   

চাঁনপুর ইউপি চেয়ারম্যান মোমেন সরকার জানান, স্থানীয় একটি প্রভাবশালী চক্রের অবৈধ বালু উত্তোলনে চাঁনপুর ইউনিয়নের ফসলি জমি বিলীন হওয়া পথে। অবৈধ বালু উত্তোলন বন্ধ না করলে ফসলি জমি বিলীন হয়ে যাবে।

উপজেল সহকারী কমিশন ভূমি মো শফিকুল ইসলাম বলেন, 'খবর পেয়ে ঘটনাস্থল থেকে অবৈধ চুম্বক ড্রেজার জব্দ করি। মালিক না পাওয়ায় প্রশাসনের পক্ষ থেকে জব্দ দেখানো হয়েছে। এ ব্যাপারে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।'

অপরদিকে সকালে বেলাব উপজেলার নারায়ণপুর ইউনিয়নের হোসেন নগর এলাকার কাকন নদী থেকে বালু উত্তোলনকালে একটি সেলুমেশিন জব্দ করেছে উপজেলা প্রশাসন। 

বেলাব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ নাজমুল হাসান এ তথ্য নিশ্চিত করে জানান, দীর্ঘদিন থেকে অভিযোগ ছিল স্থানীয় কাকন মিয়া ও রাকিব নামে কতিপয় ব্যক্তিদ্বয় হোসেননগর এলাকায় কাকন নদীতে সেলু মেশিন বসিয়ে বালু উত্তোলন করে আসছে। মঙ্গলবার উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার ভূমির নির্দেশক্রমে নারায়ণপুর ইউনিয়ন ভূমিক কর্মকর্তা সিরাজুল ইসলাম উক্ত মেশিনটি জব্দ করে নিয়ে আসে।
 

আইন ও আদালত বিভাগের জনপ্রিয় সংবাদ