• নরসিংদী
  • বুধবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  বুধবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ;   ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
website logo

'নরসিংদীর আঞ্চলিক শব্দকোষ' বইয়ের মোড়ক উন্মোচন 


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: শুক্রবার, ০১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৪৯ পিএম
'নরসিংদীর আঞ্চলিক শব্দকোষ' বইয়ের মোড়ক উন্মোচন 

স্টাফ রিপোর্টার: নরসিংদীর শেখর সন্ধানী লেখক, লোক সংস্কৃতির গবেষক ও সংগ্রাহক ফখরুল হাসান'র "নরসিংদীর আঞ্চলিক শব্দকোষ" গ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে। শুক্রবার (১ মার্চ) সন্ধ্যায় জেলার রায়পুরা উপজেলার আমিরগঞ্জ ইউনিয়নের দক্ষিণ মির্জানগর গ্রামে মধ্যপাড়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠানিকভাবে নরসিংদীর আঞ্চলিক ভাষায় মুদ্রিত নরসিংদীর আঞ্চলিক শব্দকোষ" এই বইটির মোড়ক উন্মোচন করা হয়।

আদর্শ ছাত্র সংঘ, কিশোর উদয়ন স্টার ক্লাব ও দক্ষিণ মির্জানগর জনকল্যাণ ফাউন্ডেশন স্থানীয়  তিনটি সামাজিক সংগঠনের যৌথ উদ্যোগে আমিরগঞ্জ ইউপির সাবেক চেয়ারম্যান মোজাম্মেল হক'র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)'র সাবেক মহাপরিচালক বাংলাভিশন'র টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক ড. আব্দুল হাই সিদ্দিকী।

'নরসিংদীর আঞ্চলিক শব্দকোষ'' গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির আহবায়ক ইকবাল হোসাইন মুরাদ'র সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি আদিয়াবাদ ইসলামিয়া স্কুল কলেজের অধ্যক্ষ নূর সাখাওয়াত হোসেন, জাগরণী পাঠাগারের প্রতিষ্ঠাতা মাওলানা ডা অছিউদ্দীন আহমদ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য সাজ্জাদ হোসেন কাঞ্চন, খোরশেদ আলম, নরসিংদী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তুহিন ভূঁইয়া, সাংবাদিক এসএম শরীফ, কিশোর উদয়ন স্টার ক্লাব'র সভাপতি মো: রাসেল খন্দকার, আদর্শ ছাত্র সংঘ'র সভাপতি মোজাম্মেল হক ভুঁইয়া জুয়েল, সাধারণ সম্পাদক সোলাইমান প্রধান, প্রকাশনা অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির সদস্য সচিব সাজ্জাদ হোসেন ভূঁইয়া কাউসার, রবিন গাজী, তোফাজ্জল হোসেন, সুমন সালাউদ্দিন, খন্দকার তমাল শামীম প্রমূখ।

নরসিংদীর আঞ্চলিক শব্দকোষ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিভিন্ন ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, বহুগুণে গুণান্বিত নরসিংদীবাসীর অহংকার 'আদর্শ ছাত্র সংঘ'র সাবেক সভাপতি, দক্ষিণ মির্জানগর জনকল্যাণ ফাউন্ডেশন'র সভাপতি, নরসিংদীর শেখর সন্ধানী লেখক, লোক সংস্কৃতির গবেষক ও সংগ্রাহক ফখরুল হাসান'র ভূয়সী প্রসংশা করেন। এর আগে গতবছর লেখকের লেখা 'মেঘনার পাড়ে রায়পুরা' নামে প্রথম গ্রন্থ প্রকাশিত হয়। লেখকের দ্বিতীয় গ্রন্থ হিসেবে প্রকাশিত 'নরসিংদীর আঞ্চলিক শব্দকোষ' নরসিংদীর আঞ্চলিক ভাষায় মুদ্রিত এই বইয়ের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে নরসিংদীর মানুষের মৌলিক ভাষা সম্পর্কে অবহিত করবে। আমাদের পূর্বপুরুষরা যে বাসায় কথা বলে গেছেন তা আজ হারিয়ে যেতে বসেছে।

সেই হারিয়ে যাওয়া ভাষা থেকে সব একটি একটি করে শব্দ তুলে এনে গ্রন্থে লিপিবদ্ধ করেছেন লেখক। আমরা হয়তো থাকবো না কিন্তু লেখকের এই লেখা আগামী প্রজন্মের কাছে আমাদের পূর্বপুরুষদের মুখের ভাষা, তারা কোন ভাষায় কথা বলতো কিভাবে কথা বলতো সে সেটা তুলে ধরবে। গ্রন্থে নরসিংদীর প্রত্যেকটি ইউনিয়নের মানুষের মৌলিক ভাষা তুলে ধরা হয়েছে। সে জন্য লেখককে প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানের শুরুতে স্থানীয় বেশ কয়েকটি প্রতিষ্ঠান সেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে লেখক ফখরুল হাসানের হাতে সম্মাননা স্মারক ক্রেস্ট তুলে দেওয়া হয়।
 

সাহিত্য বিভাগের জনপ্রিয় সংবাদ