• নরসিংদী
  • রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

Advertise your products here

Advertise your products here

নরসিংদী  রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ;   ০৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
website logo

ব্রহ্মপুত্র সম্পাদকমন্ডলীর দত্তেরগাঁও আগমন


জাগো নরসিংদী 24 ; প্রকাশিত: শুক্রবার, ০৮ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:০০ এএম
ব্রহ্মপুত্র সম্পাদকমন্ডলীর দত্তেরগাঁও আগমন

নূরুদ্দীন দরজী: সাহিত্যিক, লেখক, কলামিস্ট ও সাবেক শিক্ষা অফিসার নূরুদ্দীন দরজীর বিশেষ আমন্ত্রণে ৬ ডিসেম্বর/২০২৩ নরসিংদী জেলার ফিচার পত্রিকা 'ব্রহ্মপুত্র'এর সম্পাদক মন্ডলী বেড়াতে আসেন শিবপুরের ঐতিহ্যবাহী গ্ৰাম দত্তেরগাঁয়ে। নেতৃত্বে ছিলেন ব্রহ্মপুত্রের উপদেষ্টা সম্পাদক,অনেকের প্রিয় শিক্ষক,নরসিং নরসিংদী  সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সর্বজন শ্রদ্ধেয় প্রফেসর গোলাম মোস্ত মিয়া। পত্রিকার সুলেখক নরসিংদী বিজ্ঞান কলেজের প্রভাষক নাজমুল আলম সাোহাগ,প্রকাশক ও ভাই গিরিশচন্দ্র সেন গণ পাঠাগারের সভাপতি মোহাম্মদ শাহীনুর মিয়া, পত্রিকা সম্পাদক  কবি সুমন ইউসুফ এবং নির্বাহী সম্পাদক শাহীন সোহান।

শিবপুরে এসে তারা ঊন উত্তরের গণ অভ্যূত্থানের মহানায়ক শহীদ আসাদের সমাধিতে গভীর শ্রদ্ধা নিবেদন করেন। উপস্থিত হন  শিবপুর তথা নরসিংদীর গর্ব দেশের বিশিষ্ট রাজনীতিবিদ আবদুল মান্নান ভূঁইয়ার সমাধিতে। 

দত্তেরগাঁয়ের পথে পথে শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজের উপাধ্যক্ষের সহযোগিতায়  কলেজ অভ্যন্তরে স্থাপনা,বৃহৎ আঙিনায় বঙ্গবন্ধুর মূরাল,স্মৃতি ফলক, বাগান ও অন্যান্য দর্শনীয় দিক পর্যবেক্ষণ ও আতিথেয় মুগ্ধতায় ভরে উঠে অতিথি মন। শিবপুর শহীদ আসাদ কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজের শিক্ষক মন্ডলীর ভালোবাসা, আন্তরিক ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের ছন্দ- কথনে,নৃত্য -গানে,এক আনন্দ প্রবাহ সৃষ্টি হয়ে অতিথিদের প্রাণবন্ত করে তোলে। দত্তেরগাঁও উচচ বিদ্যালয় কর্তৃক অভ্যর্থনা জ্ঞাপন, শুভেচ্ছা, স্বাগতম ও অভিনন্দন ক্ষণে  আগত অতিথিগণের উদ্দেশ্যে স্বীয় গ্ৰামের ঐতিহ্য সম্বলিত কথিকা পাঠ করে শোনায় বিদ্যালের শিক্ষার্থী আফরিন ইসলাম খান। ম্যানেজিং কমিটির সভাপতি মোশারফ হোসেন ভূঁইয়া ও প্রধান শিক্ষক সফিকুল ইসলাম খান ও অন্যান্যদের আনন্দ উচ্ছসিত বক্তব্যে অতিথি আগমনে প্রাণে প্রাণে স্পন্দন আনে। একটি মুগ্ধ আবেশে সবাই উপস্থিত হন নূরুদ্দীন দরজীর দত্তেরগাঁওস্থ রুবী কুঞ্জে। ফুলে ফুলে বরণ করা হয় তাদের। শুরু হয়ে যায় মধ্যাহ্নভোন পর্ব।

সন্ধ্যা ঘনিয়ে এলো বুঝি বিকেলে খোলামেলা শীত শীত বাতাসে সুবিশাল মাঠেরবন্দের মধ্য প্রান্তরে পুরাতন জাম বৃক্ষের তলায় কিছুক্ষণ বসে চতুর্দিকে সৌন্দর্য উপভোগ মোহনীয় হয়ে উঠে। সন্ধ্যা লগ্নে দত্তেরগাঁয়ের কৃতি সন্তান শিবপুর সরকারি শহীদ আসাদ কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মরহুম নূরুল ইসলাম খান ওরুপে শাহজাহান প্রিন্সিপালের গ্ৰামের বাড়িতে বসে অতীত স্মৃতি রোমন্থন করতে হয়।

নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ ( বর্তমানে অবঃ) সকলের প্রিয় প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া- যার এককালীন শিক্ষক ছিলেন  প্রয়াত  শাহজাহান প্রিন্সিপাল। আর এভাবেই একটি স্মতিময়, প্রীতিময় আনন্দে ঘেরা দিনের হয় অবসান। হৃদয়ে আসন পায় কতগুলো অমলিন ক্ষণ, সময়, দিন আর লগ্ন।

শেষ করবো রবীন্দ্রনাথের চরণ দিয়ে, যার  "পৃথিবী, কবিতায় বলেছেন," মানুষের জীবন দোলায়িত কর তুমি দু সহ দ্বন্দ্বে,/ ডান হাতে পূর্ণ কর সুধা,/ বাম হাতে চূর্ণ কর পাত্র।

নূরুদ্দীন দরজী, লেখক, কলামিস্ট ও সাবেক শিক্ষা অফিসার।

মতামত বিভাগের জনপ্রিয় সংবাদ